বুধবার   ০৮ এপ্রিল ২০২০   চৈত্র ২৫ ১৪২৬   ১৪ শা'বান ১৪৪১

১৬

বেগম জিয়ার মতো নেতৃত্বগুণ নেই তারেকের, অভিযোগ জাফরুল্লাহর!

ডেস্ক নিউজ

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২০  

দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দুই বছরের অধিক সময় ধরে কারাগারে। নেত্রীকে জেলে রেখেই একাদশ সংসদ নির্বাচনে অংশ নিয়ে ভরাডুবি হয় বিএনপির। ঢাকার সিটি নির্বাচনেও দলটি খেই হারিয়ে ফেলে। বিপুল ভোটে পরাজিত হয় বিএনপির প্রার্থীরা। সব মিলিয়ে সাংগঠনিকভাবে বিপর্যস্ত বিএনপি।

কিন্তু কী কারণে বা কার ব্যর্থতার জন্য বিএনপির আজকের এই দশা? সেই প্রশ্নের জবাব খুঁজতে রাজি নয় বিএনপির হাইকমান্ড। কারণ সকলেই জানেন, তারেক রহমানের নেতৃত্বে ব্যর্থতা ও অদূরদর্শিতার কারণে আজকে বিএনপিকে রাজনীতিতে নাকানিচুবানি খেতে হচ্ছে বলে মতামত দিচ্ছেন রাজনীতি সংশ্লিষ্টরা।

বিএনপির রাজনৈতিক ব্যর্থতার জন্য তারেক রহমান কতোটা দায়ী- সে বিষয়ে জানতে চাইলে ঐক্যফ্রন্টের অন্যতম উদ্যোক্তা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, বিএনপির জন্য বড় আপদ হচ্ছেন তারেক রহমান। বিষয়টি শুনতে খারাপ লাগলেও এটি সত্য। তারেক রহমানের কারণে মির্জা ফখরুলরা স্বাধীনভাবে রাজনীতি করতে পারেন না। বিএনপির আজকের এমন মৃতপ্রায় দশার জন্য তারেক রহমানই দায়ী। কারণ, তার ভুলেভরা নেতৃত্বের কারণে বিএনপি বড় দল হয়েও রাজনৈতিক দায়িত্ব পালন করতে পারছে না।

তিনি আরো বলেন, তারেক রহমানের রোষানলে পড়ার ভয়ে বিএনপির অনেক নেতাই অন্যায় ও অযৌক্তিক কর্মকাণ্ডের প্রতিবাদ করতে পারেন না। বিএনপিতে জী হুজুর, জী হুজুর- রাজনীতি চলে। যার কারণে দলটি নানাপন্থীতে বিভক্ত। তাই বিএনপিকে ঘুরে দাঁড়াতে হলে তারেক রহমানের পদ ছাড়ার বিকল্প নেই। এটি আমার কথা নয়, অনেক বিজ্ঞ রাজনীতিবিদরাও আমার সাথে একমত। কারণ, তারেক রহমান কোনদিনই বেগম জিয়ার মতো সকলকে নিয়ে রাজনীতি করতে পারবেন না, এই যোগ্যতা তার নেই।

চাঁপাইনবাবগঞ্জ
এই বিভাগের আরো খবর