বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৪ ১৪২৬   ০২ রজব ১৪৪১

২৫

উদ্বোধনের অপেক্ষায় প্রথমবারের মত শতভাগ বিদ্যুতায়িত ৭ জেলা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২০  

১২ ফেব্রুয়ারি প্রথমবারের মত ৭ জেলায় শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে দুইশ’র বেশি উপজেলা শতভাগ বিদ্যুতায়িত হলেও এবারই প্রথমবারের মত ৭টি জেলা শতভাগ বিদ্যুতায়িত হতে যাচ্ছে। 

'শেখ হাসিনার উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ' কর্মসূচির আওতায় এরই মধ্যে ২৩৪টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন হয়েছে। এবার এর সাথে যুক্ত হচ্ছে আরো ২৩টি উপজেলা এবং প্রথমবারের মত ৭টি জেলা। সেদিন একই সাথে উদ্বোধন হবে নতুন একটি বিদ্যুৎকেন্দ্রও। 

শতভাগ বিদ্যুতায়নের জেলাগুলো হলো ঢাকা, ফেনী, গোপালগঞ্জ, নাটোর, পাবনা, জয়পুরহাট ও মেহেরপুর।  

উদ্বোধনের অপেক্ষায় থাকা ফেনীর এইচ এফ ও ভিত্তিক বিদ্যুৎকেন্দ্রটি ১১৪ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন। বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ খাতে সমন্বিত উন্নয়নের মাধ্যমে ২০২০ সালের মধ্যে সকলের জন্য নির্ভরযোগ্য বিদ্যুৎ নিশ্চিত করার লক্ষে বিদ্যুৎ বিভাগ কাজ করে যাচ্ছে।

বিদ্যুতের বর্তমান গ্রাহক সংখ্যা ৩ কোটি ৬০ লাখ এবং ৯৫ শতাংশ মানুষ বিদ্যুতের সুবিধার আওতায় এসেছে। জাতির পিতার জন্মশতবর্ষেই সারা দেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে।

নতুন একটি বিদ্যুৎকেন্দ্র, ২৩ উপজেলা এবং ৭টি জেলার শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন উপলক্ষে বুধবার প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয় বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদের সভাপতিত্বে। সভায় উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের ঊর্ধতন কর্মকর্তাবৃন্দসহ বিভিন্ন দপ্তর, সংস্থা ও কোম্পানি প্রধানরা।

চাঁপাইনবাবগঞ্জ
এই বিভাগের আরো খবর