মঙ্গলবার   ০২ জুন ২০২০   জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭   ১০ শাওয়াল ১৪৪১

৬৩৯

শিক্ষাখাতে উন্নয়নের রোল মডেল

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৮  

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নিয়ে গঠিত চাঁপাইনবাবগঞ্জ ৩ আসনটি।  সদর এলাকা হওয়ায় জেলার সবচেয়ে গুরুত্বপূর্ণ আসন হিসেবে বিবেচিত করা হয় এটিকে। বর্তমান সরকারের ব্যাপক উন্নয়নের ছোঁয়া এ আসনে লেগেছে বেশ ভালোভাবেই। শিক্ষা, স্বাস্থ্য,সড়ক,কৃষি, অর্থনীতি সহ সব ক্ষেত্রেই আসনটি নিজেকে ‘রোল মডেল’ হিসেবে সুপরিচিত করেছে।

সদর উপজেলায় রয়েছে একটি মানসম্মত বেসরকারি বিশ্ববিদ্যালয়, একটি সরকারি পলিটেকনিক ইনস্টিউট ও সরকারি কলেজ। এছাড়াও রয়েছে বেশকিছু প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়।

 

এ আসনের সাংসদ মোঃ আব্দুল ওদুদের সহায়তায় সকল শিক্ষাপ্রতিষ্ঠানেই কাঙ্খিত উন্নয়ন সাধিত হয়েছে। আধুনিক সকল সুযোগ সুবিধা নিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়তে এগিয়ে যাচ্ছে শিক্ষার্থীরা।

 সকল শিক্ষাপ্রতিষ্ঠানেই অবকাঠামোগত উন্নয়ন হয়েছে। নবাবগঞ্জ সরকারি মহিলা কলেজে চালু করা হয়েছে মাস্টার্স কোর্স, ফলে উচ্চশিক্ষা নিয়ে নারীদের এখন আর দুশ্চিন্তায় পড়তে হয়না।

কারিগরি শিক্ষার দিক দিয়েও অনেক এগিয়েছে এই অঞ্চলটি। সরকারের প্রত্যক্ষ সহযোগিতায় গড়ে উঠেছে বেশ কয়েকটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ও প্রশিক্ষণ ইনস্টিউট। যুবসমাজকে আত্ননির্ভরশীল করে গড়ে তুলতে যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে প্রশিক্ষণ দেয়া হচ্ছে অসংখ্য যুবককে।

দেশের প্রায় অর্ধেক জনগোষ্ঠীই নারী, তাই তাদেরকে অগ্রসর করা ব্যতিত কাঙ্খিত উন্নয়ন সম্ভব নয়। এই সত্যকে উপলব্ধি করে নারীদেরকে স্বাবলম্বী করে তুলতে নেয়া হয়েছে বিভিন্ন পদক্ষেপ, কর্মমুখী শিক্ষার মাধ্যমে তারা হয়ে উঠেছেন আত্নপ্রত্যয়ী।

সার্বিকভাবে শিক্ষাকে অগ্রাধিকার দিয়েই আলোর পথে এগিয়ে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জ-
আর এই অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে নৌকার বিকল্প নেই, এমনটাই জানালেন স্থানীয় জনসাধারণ।

চাঁপাইনবাবগঞ্জ
এই বিভাগের আরো খবর