ব্রেকিং:
চাঁপাইনবাবগঞ্জ জেলা আদর্শ উচ্চ বিদ্যালয়ে ছাত্রলীগের বৃক্ষরোপণ চাঁপাইনবাবগঞ্জ আম উৎপাদনে আধুনিক কলা-কৌশল বিষয়ক কৃষি প্রশিক্ষণ শিবগঞ্জে দুর্নীতির অভিযোগে প্রধান শিক্ষক বহিষ্কার হাসপাতালে জেনারেটর দিলেন জেসি এমপি করোনায় ইঞ্জিনিয়ার সহ চাঁপাইনবাবগঞ্জে নতুন সংক্রামিত ১৭ চাঁপাইনবাবগঞ্জে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা ভারতে ফিরতে বাংলাদেশে আটকে পড়াদের করুণ আকুতি চাঁপাইনবাবগঞ্জে ছাত্রলীগের বৃক্ষরোপন চাঁপাইয়ে ডিএনসির অভিযানে ১ কেজি গাঁজাসহ ব্যবসায়ী গ্রেপ্তার গোমস্তাপুরে এক বৃদ্ধের আত্মহত্যা চাঁপাইনবাবগঞ্জে নতুন আরো ১৬ জন করোনা শনাক্ত ৩৮তম বিসিএস সুপারিশ পেয়েছেন চাঁপাইয়ের রেকর্ড সংখ্যক শিক্ষার্থী চাঁপাইনবাবগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে অটো চালকের মৃত্যু গোমস্তাপুরে সেলাই মেশিন ও ফ্যান বিতরণ রামেকের ডা. অনিক সপরিবারে করোনা আক্রান্ত চাঁপাইয়ের আমের মতো ট্রেনের এবার আসবে কোরবানির পশু চাঁপাইনবাবগঞ্জে যুব মহিলা লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে চোরাচালান ঠেকাতে তৎপর বিজিবি চাঁপাইনবাবগঞ্জে দেখা মিলেছে নাইট কুইন ফুলের র‌্যাবের অভিযানে ১ কেজি ১৯৫ গ্রাম হেরোইন সহ গ্রেফতার ১ চাঁপাইনবাবগঞ্জ পুলিশ লাইনস সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণ চাঁপাইনবাবগঞ্জ হাসপাতালে করোনা ইউনিটের সুবিধা পাচ্ছেন জেলাবাসী চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশ করোনা ভাইরাস নিয়ন্ত্রণে সক্রিয় শিবগঞ্জে ফেনসিডিলসহ এক ভারতীয় নাগরিক আটক চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে বিএসএফের গুলিতে এক বাংলাদেশি নিহত গোমস্তাপুরে খাদ্য বান্ধব কর্মসূচীতে নিম্নমানের চাল বিতরণের অভিযোগ ভোলাহাটে ৯৬ জন শিক্ষক কর্মচারীর মাঝে সহায়তার চেক প্রদান ভোলাহাটের সন্তান রাজশাহী নিউ গভঃ ডিগ্রি কলেজের শিক্ষকের মৃত্যু শিবগঞ্জে গৃহবধূর লাশ ফেলে উধাও স্বামী চাঁপাইনবাবগঞ্জে কর্মহীনদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ চাঁপাইনবাবগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু  শিবগঞ্জের সাবেক ইউএনও শফিকুলের ২য় মৃত্যুবাষির্কী পালন মুজিববর্ষে বেকারদের জন্য আসছে বঙ্গবন্ধু যুব ঋণ প্রকল্প পিস্তল গুলিসহ চাঁপাইয়ে শীর্ষ অস্ত্র ব্যবসায়ী গ্রেপ্তার  গোমস্তাপুরে সড়ক দূর্ঘটনায় ১ জনের মৃত্যু, আহত ১ চাঁপাইনবাবগঞ্জে স্যানিটারি ল্যান্ডফিল পরিদর্শনে সাবেক এমপি ওদুদ শিবগঞ্জে করোনা জয়ী দম্পতিকে সেলাই মেশিন প্রদান চাঁপাইনবাবগঞ্জে বাহারী হাতপাখা বিক্রেতা আব্দুল কাদের শিবগঞ্জে গৃহবধূকে হত্যার অভিযোগ শিবগঞ্জে ভাল নেই বেদে সম্প্রদায় চাঁপাইনবাবগঞ্জের নারী এমপির স্বামী ও মেয়েও করোনায় আক্রান্ত নিখোঁজের ২৩ দিন পর মাদ্রাসা শিক্ষার্থীকে নাচোল থেকে উদ্ধার নাচোলে ন্যয়বিচারের আশায় দ্বারে দ্বারে ঘুরছেন অসহায় মান্নান শিবগঞ্জ সীমান্তে ফেনসিডিল জব্দ চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার উদ্যোগে চাল বিতরণ চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে পুর্ণাঙ্গ করোনা ইউনিট চালু চাঁপাইনবাবগঞ্জে শ্রমিকলীগের নাম ভাঙ্গিয়ে চাঁদাবাজি বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন চাঁপাইয়ে জমে উঠেছে আমের বাজার, প্রতিদিন বিক্রি ৪০ কোটি টাকা চাঁপাই শহরে খাদ্যবান্ধব কর্মসূচি অব্যাহত সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)

রোববার   ১২ জুলাই ২০২০   আষাঢ় ২৭ ১৪২৭   ২১ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
চাঁপাইনবাবগঞ্জ জেলা আদর্শ উচ্চ বিদ্যালয়ে ছাত্রলীগের বৃক্ষরোপণ চাঁপাইনবাবগঞ্জ আম উৎপাদনে আধুনিক কলা-কৌশল বিষয়ক কৃষি প্রশিক্ষণ শিবগঞ্জে দুর্নীতির অভিযোগে প্রধান শিক্ষক বহিষ্কার হাসপাতালে জেনারেটর দিলেন জেসি এমপি করোনায় ইঞ্জিনিয়ার সহ চাঁপাইনবাবগঞ্জে নতুন সংক্রামিত ১৭ চাঁপাইনবাবগঞ্জে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা চাঁপাইনবাবগঞ্জে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা ভারতে ফিরতে বাংলাদেশে আটকে পড়াদের করুণ আকুতি চাঁপাইনবাবগঞ্জে ছাত্রলীগের বৃক্ষরোপন চাঁপাইয়ে ডিএনসির অভিযানে ১ কেজি গাঁজাসহ ব্যবসায়ী গ্রেপ্তার গোমস্তাপুরে এক বৃদ্ধের আত্মহত্যা চাঁপাইনবাবগঞ্জে নতুন আরো ১৬ জন করোনা শনাক্ত ৩৮তম বিসিএস সুপারিশ পেয়েছেন চাঁপাইয়ের রেকর্ড সংখ্যক শিক্ষার্থী চাঁপাইনবাবগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে অটো চালকের মৃত্যু গোমস্তাপুরে সেলাই মেশিন ও ফ্যান বিতরণ রামেকের ডা. অনিক সপরিবারে করোনা আক্রান্ত চাঁপাইয়ের আমের মতো ট্রেনের এবার আসবে কোরবানির পশু চাঁপাইনবাবগঞ্জে যুব মহিলা লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে চোরাচালান ঠেকাতে তৎপর বিজিবি চাঁপাইনবাবগঞ্জে দেখা মিলেছে নাইট কুইন ফুলের র‌্যাবের অভিযানে ১ কেজি ১৯৫ গ্রাম হেরোইন সহ গ্রেফতার ১ চাঁপাইনবাবগঞ্জ পুলিশ লাইনস সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণ চাঁপাইনবাবগঞ্জ হাসপাতালে করোনা ইউনিটের সুবিধা পাচ্ছেন জেলাবাসী চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশ করোনা ভাইরাস নিয়ন্ত্রণে সক্রিয় শিবগঞ্জে ফেনসিডিলসহ এক ভারতীয় নাগরিক আটক চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে বিএসএফের গুলিতে এক বাংলাদেশি নিহত গোমস্তাপুরে খাদ্য বান্ধব কর্মসূচীতে নিম্নমানের চাল বিতরণের অভিযোগ ভোলাহাটে ৯৬ জন শিক্ষক কর্মচারীর মাঝে সহায়তার চেক প্রদান ভোলাহাটের সন্তান রাজশাহী নিউ গভঃ ডিগ্রি কলেজের শিক্ষকের মৃত্যু শিবগঞ্জে গৃহবধূর লাশ ফেলে উধাও স্বামী চাঁপাইনবাবগঞ্জে কর্মহীনদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ চাঁপাইনবাবগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু  শিবগঞ্জের সাবেক ইউএনও শফিকুলের ২য় মৃত্যুবাষির্কী পালন শিবগঞ্জের সাবেক ইউএনও শফিকুলের ২য় মৃত্যুবাষির্কী পালন মুজিববর্ষে বেকারদের জন্য আসছে বঙ্গবন্ধু যুব ঋণ প্রকল্প পিস্তল গুলিসহ চাঁপাইয়ে শীর্ষ অস্ত্র ব্যবসায়ী গ্রেপ্তার  গোমস্তাপুরে সড়ক দূর্ঘটনায় ১ জনের মৃত্যু, আহত ১ চাঁপাইনবাবগঞ্জে স্যানিটারি ল্যান্ডফিল পরিদর্শনে সাবেক এমপি ওদুদ শিবগঞ্জে করোনা জয়ী দম্পতিকে সেলাই মেশিন প্রদান চাঁপাইনবাবগঞ্জে বাহারী হাতপাখা বিক্রেতা আব্দুল কাদের শিবগঞ্জে গৃহবধূকে হত্যার অভিযোগ শিবগঞ্জে ভাল নেই বেদে সম্প্রদায় চাঁপাইনবাবগঞ্জের নারী এমপির স্বামী ও মেয়েও করোনায় আক্রান্ত নিখোঁজের ২৩ দিন পর মাদ্রাসা শিক্ষার্থীকে নাচোল থেকে উদ্ধার নাচোলে ন্যয়বিচারের আশায় দ্বারে দ্বারে ঘুরছেন অসহায় মান্নান শিবগঞ্জ সীমান্তে ফেনসিডিল জব্দ চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার উদ্যোগে চাল বিতরণ চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে পুর্ণাঙ্গ করোনা ইউনিট চালু চাঁপাইনবাবগঞ্জে শ্রমিকলীগের নাম ভাঙ্গিয়ে চাঁদাবাজি বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন চাঁপাইয়ে জমে উঠেছে আমের বাজার, প্রতিদিন বিক্রি ৪০ কোটি টাকা চাঁপাই শহরে খাদ্যবান্ধব কর্মসূচি অব্যাহত সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)
৫৭০

রাস্তা থেকে কষ্টদায়ক বস্তু সরিয়ে দাও

প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০১৯  

আল্লাহ সুবনাহু ওয়া তায়ালা পবিত্র কোরআনুল কারিমে বলেন- আর তোমরা নিকটাত্মীয়দের দিয়ে দাও তার অধিকার, আর মিসকিন ও মুসাফিরকে দাও। অতিমাত্রায় ব্যয় করো না, নিশ্চয়ই অপচয়কারীরা শয়তানের ভাই। শয়তান তার পালনকর্তার বড়ই অকৃতজ্ঞ। সূরা বনি ইসরাইল, আয়াত ২৬-২৭।

এ আয়াতে আমরা জানতে পারি আল্লাহতায়ালা আত্মীয়স্বজন, গরিব মিসকিন, সফরকারীসহ সব শ্রেণিপেশার মানুষের হক আদায় করার কথা বলেছেন।

আমরা সবাই সড়ক, নৌ, বিমান, রেল তথা যাত্রাপথে ভ্রমণ করি। আমরা কতটুকু হক বা সেবা পেয়েছি অথবা কতটুকু অপরের হক আদায় করতে পেরেছি। বরং এ ক্ষেত্রে তো আমরা কেবল দুর্ভোগই লক্ষ্য করছি। নানা ধরনের কষ্ট। ভোগান্তি শঙ্কা ও দুর্ঘটনার মুখোমুখি হচ্ছি।

সেটা যেমন সড়কপথে, নৌপথে তেমনই রেলপথেও। আমাদের প্রিয় নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যাত্রাপথ তথা চলার পথের কষ্ট-দুর্ভোগ দূর করার প্রতি জোর দিয়েছেন।

হজরত আবু হুরাইরা রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন- ঈমানের অনেক শাখা-প্রশাখা রয়েছে। এর সর্বোত্তম হল লা ইলাহা ইল্লাল্লাহ (আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই) বলা, আর সর্বনিু হল রাস্তা থেকে কষ্টদায়ক বস্তু সরিয়ে দেয়া, আর লজ্জাশীলতা (হায়া) হল ঈমানের অঙ্গ (বুখারি ও মুসলিম)।

যেখানে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পথ থেকে কষ্টদায়ক বস্তু সরিয়ে দেয়া ঈমানের অঙ্গ বললেন সেখানে দেশজুড়ে আমরা কেবল এর উল্টো চিত্রই দেখছি। পথজুড়ে শুধু কষ্ট আর কষ্ট, ভোগান্তি আর ভোগান্তি। সেটি নানাভাবে অসহনীয়ভাবে হচ্ছে।

দুর্ভোগের মাত্রা চরমে উঠে কারও দায়িত্বহীনতার কারণে কোনো একটি মানুষের মৃত্যু ঘটে। এ দুর্ভোগ শুধু ওই ব্যক্তিরই নয় বরং পুরো পরিবার সমাজ এমনকি সর্বোপরি দেশেরই দুর্ভোগ।

প্রকৃত মুসলমান হতে হলে তো সম্মিলিতভাবে দুর্ভোগমুক্ত করতে হবে রাস্তাঘাট। তবেই আমরা যথাযথ মুসলমান হতে পারব।

হজরত আব্দুল্লাহ ইবনে আমর ইবনিল আছ রাদিয়াল্লাহুতায়ালা আনহু থেকে বর্ণিত তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, প্রকৃত মুসলমান তো সে যার মুখ ও হাত থেকে অন্য মুসলমান নিরাপদ থাকে, আর প্রকৃত মুহাজির তো সে যে আল্লাহ যা থেকে নিষেধ করেছেন তা ত্যাগ করে (বুখারি ও মুসলিম)।

তা ছাড়া অসতর্কতা, অসচেতনতা, অব্যবস্থাপনা ও অন্যায়ভাবে যদি একটি প্রাণও খোয়া যায় তাহলে কিয়ামতের দিন আল্লাহর আদালতে খুনি হিসেবে দাঁড়াতে হবে।

আল্লাহু সুবহানাহু ওয়া তায়ালা কোরআনুল কারিমের সূরা আল মায়িদার ৩২ নং আয়াতে বলেন- ‘এসব কারণেই আমি বনি ইসরাইলের ওপর লিখে দিয়েছি যে কোনো একটি প্রাণকে অন্য একটি প্রাণের বিনিময়ে ছাড়া অথবা পৃথিবীতে ফ্যাসাদ ছাড়া হত্যা করল সে যেন পৃথিবীর সকল মানুষকে হত্যা করল, আর যে একটি প্রাণীকে জীবিত করল বা (রক্ষা করল) সে যেন সকল মানুষকে জীবিত করল।’

অতএব আমাদের সবাইকে রাস্তাঘাটে সজাগ থাকতে হবে। আমাদের কারণে যেন যাত্রাপথে কারও দুর্ভোগে পড়তে না হয়।

হজরত আবু হুরাইরা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন- এক মুসলমান আরেক মুসলমানের ভাই, সে তাকে অপদস্থ করবে না। আর তাকে মিথ্যায় ফেলবে না ধোঁকা দেবে না। তার সঙ্গে জুলুম করবে না। আর নিশ্চয়ই তোমাদের কেউ তার ভাইয়ের আয়না স্বরূপ। অতএব যদি সে কোনো কষ্ট দুর্ভোগ দেখে সে যেন তার থেকে তা দূর করে দেয়, তিরমিজি।

চাঁপাইনবাবগঞ্জ