ব্রেকিং:
চাঁপাইনবাবগঞ্জ জেলা আদর্শ উচ্চ বিদ্যালয়ে ছাত্রলীগের বৃক্ষরোপণ চাঁপাইনবাবগঞ্জ আম উৎপাদনে আধুনিক কলা-কৌশল বিষয়ক কৃষি প্রশিক্ষণ শিবগঞ্জে দুর্নীতির অভিযোগে প্রধান শিক্ষক বহিষ্কার হাসপাতালে জেনারেটর দিলেন জেসি এমপি করোনায় ইঞ্জিনিয়ার সহ চাঁপাইনবাবগঞ্জে নতুন সংক্রামিত ১৭ চাঁপাইনবাবগঞ্জে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা ভারতে ফিরতে বাংলাদেশে আটকে পড়াদের করুণ আকুতি চাঁপাইনবাবগঞ্জে ছাত্রলীগের বৃক্ষরোপন চাঁপাইয়ে ডিএনসির অভিযানে ১ কেজি গাঁজাসহ ব্যবসায়ী গ্রেপ্তার গোমস্তাপুরে এক বৃদ্ধের আত্মহত্যা চাঁপাইনবাবগঞ্জে নতুন আরো ১৬ জন করোনা শনাক্ত ৩৮তম বিসিএস সুপারিশ পেয়েছেন চাঁপাইয়ের রেকর্ড সংখ্যক শিক্ষার্থী চাঁপাইনবাবগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে অটো চালকের মৃত্যু গোমস্তাপুরে সেলাই মেশিন ও ফ্যান বিতরণ রামেকের ডা. অনিক সপরিবারে করোনা আক্রান্ত চাঁপাইয়ের আমের মতো ট্রেনের এবার আসবে কোরবানির পশু চাঁপাইনবাবগঞ্জে যুব মহিলা লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে চোরাচালান ঠেকাতে তৎপর বিজিবি চাঁপাইনবাবগঞ্জে দেখা মিলেছে নাইট কুইন ফুলের র‌্যাবের অভিযানে ১ কেজি ১৯৫ গ্রাম হেরোইন সহ গ্রেফতার ১ চাঁপাইনবাবগঞ্জ পুলিশ লাইনস সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণ চাঁপাইনবাবগঞ্জ হাসপাতালে করোনা ইউনিটের সুবিধা পাচ্ছেন জেলাবাসী চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশ করোনা ভাইরাস নিয়ন্ত্রণে সক্রিয় শিবগঞ্জে ফেনসিডিলসহ এক ভারতীয় নাগরিক আটক চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে বিএসএফের গুলিতে এক বাংলাদেশি নিহত গোমস্তাপুরে খাদ্য বান্ধব কর্মসূচীতে নিম্নমানের চাল বিতরণের অভিযোগ ভোলাহাটে ৯৬ জন শিক্ষক কর্মচারীর মাঝে সহায়তার চেক প্রদান ভোলাহাটের সন্তান রাজশাহী নিউ গভঃ ডিগ্রি কলেজের শিক্ষকের মৃত্যু শিবগঞ্জে গৃহবধূর লাশ ফেলে উধাও স্বামী চাঁপাইনবাবগঞ্জে কর্মহীনদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ চাঁপাইনবাবগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু  শিবগঞ্জের সাবেক ইউএনও শফিকুলের ২য় মৃত্যুবাষির্কী পালন মুজিববর্ষে বেকারদের জন্য আসছে বঙ্গবন্ধু যুব ঋণ প্রকল্প পিস্তল গুলিসহ চাঁপাইয়ে শীর্ষ অস্ত্র ব্যবসায়ী গ্রেপ্তার  গোমস্তাপুরে সড়ক দূর্ঘটনায় ১ জনের মৃত্যু, আহত ১ চাঁপাইনবাবগঞ্জে স্যানিটারি ল্যান্ডফিল পরিদর্শনে সাবেক এমপি ওদুদ শিবগঞ্জে করোনা জয়ী দম্পতিকে সেলাই মেশিন প্রদান চাঁপাইনবাবগঞ্জে বাহারী হাতপাখা বিক্রেতা আব্দুল কাদের শিবগঞ্জে গৃহবধূকে হত্যার অভিযোগ শিবগঞ্জে ভাল নেই বেদে সম্প্রদায় চাঁপাইনবাবগঞ্জের নারী এমপির স্বামী ও মেয়েও করোনায় আক্রান্ত নিখোঁজের ২৩ দিন পর মাদ্রাসা শিক্ষার্থীকে নাচোল থেকে উদ্ধার নাচোলে ন্যয়বিচারের আশায় দ্বারে দ্বারে ঘুরছেন অসহায় মান্নান শিবগঞ্জ সীমান্তে ফেনসিডিল জব্দ চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার উদ্যোগে চাল বিতরণ চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে পুর্ণাঙ্গ করোনা ইউনিট চালু চাঁপাইনবাবগঞ্জে শ্রমিকলীগের নাম ভাঙ্গিয়ে চাঁদাবাজি বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন চাঁপাইয়ে জমে উঠেছে আমের বাজার, প্রতিদিন বিক্রি ৪০ কোটি টাকা চাঁপাই শহরে খাদ্যবান্ধব কর্মসূচি অব্যাহত সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)

রোববার   ১২ জুলাই ২০২০   আষাঢ় ২৭ ১৪২৭   ২১ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
চাঁপাইনবাবগঞ্জ জেলা আদর্শ উচ্চ বিদ্যালয়ে ছাত্রলীগের বৃক্ষরোপণ চাঁপাইনবাবগঞ্জ আম উৎপাদনে আধুনিক কলা-কৌশল বিষয়ক কৃষি প্রশিক্ষণ শিবগঞ্জে দুর্নীতির অভিযোগে প্রধান শিক্ষক বহিষ্কার হাসপাতালে জেনারেটর দিলেন জেসি এমপি করোনায় ইঞ্জিনিয়ার সহ চাঁপাইনবাবগঞ্জে নতুন সংক্রামিত ১৭ চাঁপাইনবাবগঞ্জে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা চাঁপাইনবাবগঞ্জে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা ভারতে ফিরতে বাংলাদেশে আটকে পড়াদের করুণ আকুতি চাঁপাইনবাবগঞ্জে ছাত্রলীগের বৃক্ষরোপন চাঁপাইয়ে ডিএনসির অভিযানে ১ কেজি গাঁজাসহ ব্যবসায়ী গ্রেপ্তার গোমস্তাপুরে এক বৃদ্ধের আত্মহত্যা চাঁপাইনবাবগঞ্জে নতুন আরো ১৬ জন করোনা শনাক্ত ৩৮তম বিসিএস সুপারিশ পেয়েছেন চাঁপাইয়ের রেকর্ড সংখ্যক শিক্ষার্থী চাঁপাইনবাবগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে অটো চালকের মৃত্যু গোমস্তাপুরে সেলাই মেশিন ও ফ্যান বিতরণ রামেকের ডা. অনিক সপরিবারে করোনা আক্রান্ত চাঁপাইয়ের আমের মতো ট্রেনের এবার আসবে কোরবানির পশু চাঁপাইনবাবগঞ্জে যুব মহিলা লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে চোরাচালান ঠেকাতে তৎপর বিজিবি চাঁপাইনবাবগঞ্জে দেখা মিলেছে নাইট কুইন ফুলের র‌্যাবের অভিযানে ১ কেজি ১৯৫ গ্রাম হেরোইন সহ গ্রেফতার ১ চাঁপাইনবাবগঞ্জ পুলিশ লাইনস সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণ চাঁপাইনবাবগঞ্জ হাসপাতালে করোনা ইউনিটের সুবিধা পাচ্ছেন জেলাবাসী চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশ করোনা ভাইরাস নিয়ন্ত্রণে সক্রিয় শিবগঞ্জে ফেনসিডিলসহ এক ভারতীয় নাগরিক আটক চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে বিএসএফের গুলিতে এক বাংলাদেশি নিহত গোমস্তাপুরে খাদ্য বান্ধব কর্মসূচীতে নিম্নমানের চাল বিতরণের অভিযোগ ভোলাহাটে ৯৬ জন শিক্ষক কর্মচারীর মাঝে সহায়তার চেক প্রদান ভোলাহাটের সন্তান রাজশাহী নিউ গভঃ ডিগ্রি কলেজের শিক্ষকের মৃত্যু শিবগঞ্জে গৃহবধূর লাশ ফেলে উধাও স্বামী চাঁপাইনবাবগঞ্জে কর্মহীনদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ চাঁপাইনবাবগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু  শিবগঞ্জের সাবেক ইউএনও শফিকুলের ২য় মৃত্যুবাষির্কী পালন শিবগঞ্জের সাবেক ইউএনও শফিকুলের ২য় মৃত্যুবাষির্কী পালন মুজিববর্ষে বেকারদের জন্য আসছে বঙ্গবন্ধু যুব ঋণ প্রকল্প পিস্তল গুলিসহ চাঁপাইয়ে শীর্ষ অস্ত্র ব্যবসায়ী গ্রেপ্তার  গোমস্তাপুরে সড়ক দূর্ঘটনায় ১ জনের মৃত্যু, আহত ১ চাঁপাইনবাবগঞ্জে স্যানিটারি ল্যান্ডফিল পরিদর্শনে সাবেক এমপি ওদুদ শিবগঞ্জে করোনা জয়ী দম্পতিকে সেলাই মেশিন প্রদান চাঁপাইনবাবগঞ্জে বাহারী হাতপাখা বিক্রেতা আব্দুল কাদের শিবগঞ্জে গৃহবধূকে হত্যার অভিযোগ শিবগঞ্জে ভাল নেই বেদে সম্প্রদায় চাঁপাইনবাবগঞ্জের নারী এমপির স্বামী ও মেয়েও করোনায় আক্রান্ত নিখোঁজের ২৩ দিন পর মাদ্রাসা শিক্ষার্থীকে নাচোল থেকে উদ্ধার নাচোলে ন্যয়বিচারের আশায় দ্বারে দ্বারে ঘুরছেন অসহায় মান্নান শিবগঞ্জ সীমান্তে ফেনসিডিল জব্দ চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার উদ্যোগে চাল বিতরণ চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে পুর্ণাঙ্গ করোনা ইউনিট চালু চাঁপাইনবাবগঞ্জে শ্রমিকলীগের নাম ভাঙ্গিয়ে চাঁদাবাজি বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন চাঁপাইয়ে জমে উঠেছে আমের বাজার, প্রতিদিন বিক্রি ৪০ কোটি টাকা চাঁপাই শহরে খাদ্যবান্ধব কর্মসূচি অব্যাহত সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)
৩৮৪

নারী ও সম্পদের ভোগ-বিলাস সম্পর্কে কুরআনের নির্দেশনা

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০১৯  

 

দুনিয়ার ক্ষনস্থায়ী জীবনে মানুষের জন্য আল্লাহ তাআলা তামাম মাখলুকাত সৃষ্টি করেছেন। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষের প্রয়োজন মোতাবেক সব কিছুই তিনি সৃষ্টি করেছেন। যাতে মানুষ তার প্রকৃত মালিক আল্লাহ তাআলার দাসত্ব করে।

ভালো-মন্দ, হালাল-হারাম আনন্দ-বিনোদন, প্রবৃত্তির দুর্বলতা, আকর্ষণ সব কিছুই তিনি সৃষ্টি করেছেন। আর সে সব মানুষের অন্তরে ঢেলে দিয়েছেন। পাশাপাশি জীবন পরিচালনার জন্য নাজিল করেছেন পবিত্র কুরআনুল কারিম। জানিয়ে দিয়েছেন কিভাবে পরিচালিত করতে হবে দুনিয়ার এ ক্ষনস্থায়ী জীবন।

যারা কুরআন অনুযায়ী জীবন পরিচালনা করবে বা করছে, তারা পরকালেই নয় বরং দুনিয়াতেও সফল। তবে মানুষের ক্ষনস্থায়ী এ জীবনে সবচেয়ে বেশি আসক্তি বা বেশি চাহিদা কোন জিনিসের প্রতি সে কথা আল্লাহ তাআলা কুরআনুল কারিমে ধারাবাহিকভাবে বর্ণনা করেছেন। যারা কুরআনের নির্দেশনা অনুযায়ী এ সব জিনিসের ব্যবহার বা ভোগ করবে, তারাই সফলকাম। আল্লাহ তাআলা বলেন।

আয়াতের পরিচয় ও নাজিলের কারণ:
সুরা আল-ইমরানের ১৪নং আয়াতে দুনিয়ায় মানুষের চোখে ও মনে সবচেয়ে যে জিনিসগুলোর চাহিদা বেশি, সে বর্ণনা ওঠে এসেছে। আরো জানিয়ে দেয়া হয়েছে যে, এ সব ক্ষনস্থায়ী জীবনের জন্য। পরকালে প্রকৃত সুখ রয়েছে মহান আল্লাহর কাছে।

দনিযার সর্বোৎকৃষ্ট সম্পদ
এ কথা সর্বজনবিদিত যে, মানুষের সবচেয়ে বেশি ভালোবাসা ও টান নারীর প্রতি। আর নারী যদি পবিত্র চরিত্রের অধিকারী হয় এবং তার মেহনত যদি কল্যাণ ও উত্তম বংশ বিস্তারের জন্য হয় তবে সে নারী দুনিয়ার সেরা সম্পদ।

আল্লাহ তাআলা স্বাভাবিকভাবেই মানুষের মধ্যে নারী, সন্তান-সন্তুতি, সোনা-রূপা, দামি দামি সম্পদ, শষ্য উৎপাদনকারী ভূমির প্রতি ভালোবাসা বা আকর্ষন দিয়েই তৈরি করেছেন। আবার এ কথাও জানিয়ে দিয়েছেন যে, দুনিয়ার এ সব কিছু ক্ষনস্থায়ী। পরকালে চিরস্থায়ী সুখ-শান্তি আল্লাহর কাছে।

সুতরাং দুনিয়াতে যারা কুরআন-সুন্নাহ অনুযায়ী দাম্পত্য জীবন, সন্তান-সন্ততি, ধন-সম্পদ ও জায়গা-জমির যথাযথ হক আদায় করে ভোগ করবে। পরকালে এসব সামগ্রীও মানুষের চূড়ান্ত উপকারে আসবে।

এ কারণেই প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নারীদেরকে দুনিয়ার সর্বোত্তম সম্পদ হিসেবে আখ্যায়িত করেছেন। প্রিয়নবি বলেন-‘নেককার স্ত্রী; যে স্বামীর অনুপস্থিতিতে স্বামীর সম্পদ এবং নিজের সতীত্ব রক্ষা করে সে স্ত্রী দুনিয়ার সর্বোৎকৃষ্ট সম্পদ।

দুনিয়ায় নারী, সন্তান-সন্তুতি, ধন-সম্পদ, বিশাল অট্রালিকা, ফুলে-ফলে সুশোভিত নয়নাভিরাম জায়গা-জমি যেন মানবজাতিকে কুরআন-সুন্নাহর বিধান থেকে দূরে সরিয়ে না দেয়, সে দিকে লক্ষ্য রাখতে হবে। কারণ এগুলো দুনিয়ার ক্ষনস্থায়ী জীবনের ভোগবিলাস মাত্র। সুতরাং দুনিয়ায় নারী ও সম্পদের ভোগ বিলাস থেকে বেঁচে থেকে আল্লাহ ও তার রাসুলের নির্দেশনা অনুযায়ী জীবনকে ঢেলে সাজাতে হবে। তবেই দুনিয়া ও পরকালীন জীবনে সফলতা আসবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কুরআনুল কারিমের এ আয়াত থেকে শিক্ষা নিয়ে জীবনকে কুরআন-সুন্নাহর রঙে সাজানোর তাওফিক দান করুন। দুনিয়ায় নারী ও সম্পদের লোভ এবং ভোগ বিলাস থেকে বিরত থাকার তাওফিক দান করুন। আমিন।

চাঁপাইনবাবগঞ্জ